CPA, CTR, CPC, PPC, CTA কোনটা কি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp

বর্তমানে আমরা অনলাইন মার্কেটিং এ যারা নিয়মিত কাজ করি তারা কম বেশী CPA, CTR, CPC, PPC, CTA শব্দগুলোর সঙ্গে পরিচিত। কিন্তু যারা CPA, CTR, CPC, PPC, CTA কোনটা কি এই বিষয়ে একেবারেই নুতুন শুধু তাদের জন্যই আজকের এই আর্টিকেল টি।

CPA (Cost Per Action)

সিপিএ মার্কেটিং হল একধরনের এডভ্যাটাইজিং মেথড । বা এমন একটা অ্যাফিলিয়েট মার্কেটিং, যেটার মাধ্যমে আপনি কোনো পন্য বিক্রির পাশাপাশি ছোট কোনো কাজ যেমন ইমেইল সাবমিট বা ডাউনলোড ইত্যাদি কাজের মাধ্যমে  আয় করতে পারবেন । আমরা মোটামটি সকলেই জানি সিপিএ এর ফুল মিনিং হল কস্ট পার একশন অর্থাৎ কোনো একশন ফুল হলেই আপনি কমিশন পাবেন । একটা উদাহরন দেওয়া যাক, আমার একটা রেস্টুরেন্ট আছে, এবং আপনি আমার রেস্টুরেন্ট এর জন্য একজন কাস্টমার নিয়ে আসলেন, এর জন্যই আপনি আমার থেকে একটা কমিশন পাবেন, কাস্টমার কিছু না খেলেও বা না কিনলেও আপনাকে একটা কমিশন দেওয়া হবে । আশা করি বুঝতে পেরেছেন ।

আপনারা অনেকেই হয়তো বুঝতে পারেন নি, একশন টা মূলত কি ?

তাদের জন্য আবার বলছি কোন অফার ক্রয় , গেম বা অন্য কোনো কিছু ডাউনলোড করা , কোনো সাইটে সাইন আপ করা বা গেমের জন্য অ্যাকাউন্ট খোলা , ইমেইল শেয়ার বা সাবস্ক্রাইব করা বা কোনো রোমান্টিক সাইটে সাইন আপ করাই হল এক একটা একশন । সহজ কথায় বলতে গেলে যেটা বলা যাই সেটা হল বিভিন্ন কম্পানি তাদের অনলাইন সাইটে এই লিড গুলো  আপনি পৌছিয়ে দিতে পারলে কম্পানি আপনাকে একটা কমিশন দিবে । আগেও বলেছি এখানে তাদের কোনো প্রোডাক্ট বিক্রি হোক বা না হোক আপনি যদি ট্রাফিক বা কাস্টমার নিয়ে জেতে পারেন তাহলেই আপনি কমিশন বা টাকা পাবেন ।

CTR ( Click Through Rate )

ধরুন আপনার একটি ব্লগ বা ওয়েব সাইট আছে, সেখানে আপনি কিছু বিজ্ঞাপন সেট করে নিলেন, উক্ত বিজ্ঞাপনের মোট ভিউ এর মধ্যে কতবার ক্লিক হয়েছে সেটাই মূলত CTR । অর্থাৎ ভিডিওতে যখন অ্যাড শো করা হয়, তখন সব ভিউয়ারস সেখানে ক্লিক করে না, যারা ক্লিক করে তাদেরি গননা করা হয় । এবং যারা করেনা তাদের গননা করা হয়না । CTR ই মূলত এই গননার হিসাব করে, প্রতি ১০০ বার অ্যাড শো তে যে কয়জন ক্লিক করে তাদের হিসাব করা হয় । তবে এখানে একটা কথা আছে, আপনার বিজ্ঞাপনে শতকরা ১৫% এর উপরে ক্লিক হয়ে গেলে সেটা কিন্তু বিপদজনক । যখন এর উপরে ক্লিক হয়ে যাবে তখন আপনার উচিত মনিটাইজেসন অফ করে দেওয়া এবং অ্যাডসেন্সে invaild click ফরমটি পুরন করা । কারন মনিটাইজেসন বন্ধ না করলে চ্যানেল এর ক্ষতি হয় । সবসময় CTR ১৫% এর ভিতরে রাখার চেষ্টা করতে হয় । এটা সাধারানত বেড়ে যাওয়ার কারন হল যখন ভিউয়ারস অ্যাডটি ভালোভাবে না দেখেই ক্লিক করে দেয় । অর্থাৎ একটা নিদ্রিস্ত সময়ের আগেই যদি ক্লিক হয়ে যাই তাহলে সেটা ইনভালিড ক্লিক হয়ে যাই এবং CTR বেড়ে যাই । যখন অাপনার এডসেন্স ডিজেবল হয়ে যাবে এবং সেখানে লগইন করতে পারবেন না তখন অাপনি অাপনার জিমেলটা চেক করবেন ।

CPC ( Cost Per Click )

কস্ট পার ক্লিক জিনিসটা আসলেই সহজেই যে কেউ বুঝতে পারবে । আপনার বিজ্ঞাপনের প্রতি ক্লিকের কারনে অ্যাডসেন্স আপনাকে কত বাজেট দিবে সেটাকেই বুঝাই । আপনার ক্লিক রেত যত বেশি হবে আপানার অ্যায় ততো বেশি হবে । এটি সাধারনত আপনার বিজ্ঞাপনের ভিডিও টাইপ অথবা ভিউয়ার এর লকেশনের উপর নির্ভর করে রেট কম হবে না বেশি । CPC এর মান পরিবর্তন অর্থাৎ বৃদ্ধি নানান ভাবে করা যাই, যেমন আপনি আপনার বিজ্ঞাপনের কন্টেন্ট চেঞ্জ করেও দিতে পারেন । যেমন আপনি যদি কোনো সাইটে আপনার বিজ্ঞাপন শো করার জন্য যদি আপনি যদি বাংলা বিজ্ঞাপন সেট করে দেন তাহলে শুধু বাঙ্গালিরাই বিজ্ঞাপন গুলোই দেখবে । বিদেশিরা বুঝবেনা ,এছারা এতে CTR বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে । আপনি যদি কন্টেন্ট চেঞ্জ করে ল্যাঙ্গুয়েজ টা ইংলিশে করে দেন তাহলে আপনার টার্গেট ট্রাফিক এর সংখাও বারবে এবং আপনার CPC বাড়ার সম্ভাবনা বেশি । আর এটা তো আমরা জানি CPC বেশি হলে ইনকমও বেশি হবে ।

PPC ( Pay Per Click )

আমরা সবাই জানি অনলাইনে মার্কেটিং এর সকল কাজ আমাদের পেইডে করা লাগে । পেইডে কাজ করা বলতে বুঝাই টাকা খরচ করে ট্রাফিক বা ভিজিটর ওয়েব সাইটে নিয়ে আসা । অনলাইনে মার্কেটিং এর জন্য ভিজিটরকে অবশ্যই আমাদের সাইটে আনতে হবে ।কারন ভিজিটর হল অনলাইন মার্কেটিং এর অত্যান্ত গুরুত্বপূর্ণ বিষয় । তো ভালো মানের ভিজিটর জেনারেট করার জন্যই PPC অনেক জনপ্রিয় । কিন্তু এখন যদি আপনি প্রস্ন করেন, এটি কিভাবে কাজ করে ?

তো এর জন্য সহজ একটা উদাহরন দেওয়া যায়, ধরুন আমার কম্পানির ওয়েব সাইটে আমি কোনো প্রোডাক্ট বিক্রি করবো । আমি যদি প্রোডাক্ট সেল এর জন্য গুগল কে একটা মাধ্যম ধরে নেই, তাহলে গুগল আমাকে কিভাবে সাহায্য করবে ? গুগলে তো আমরা সবাই বিভিন্ন জিনিস সার্চ করি । তো আমরা যেটা লিখে সার্চ করি সেটাকে কি-ওয়ার্ড বলে । তো আমাদের আমাদের প্রোডাক্ট সেল এর জন্য আমাদের যেকোনো কিওয়ার্ড বা কিওয়ার্ড লিস্ট গুগলে এমন ভাবে দিতে হবে যাতে ওই কিওয়ার্ড লিখে সার্চ দিলেই আমাদের প্রোডাক্ট এর ওয়েব সাইট সবার উপরে থাকে । তখন ভিজিটর যদি আমাদের ওয়েব সাইটে কিলিক করে আমাদের সাইট ভিজিট করে তাহলে প্রতি ক্লিক আমাকে নির্দিষ্ট পরিমান টাকা দিতে হবে । কিন্তু যদি ক্লিক না করে তাহলে কোনো টাকা পে করা লাগবেনা । অর্থাৎ আমার বিজ্ঞাপন দেখলে টাকা দিতে হবেনা , কিন্তু যখন কোন ভিজিটর সাইট ভিজিত করবে তখনি টাকা দিতে হবে । PPC মূলত এটাই , আশা করি বুঝতে পেরেছেন ।

CTA ( Call To Action )

CTA অর্থাৎ কল টু একশন বলতে বুঝাই গ্রাফিক্স বা টেক্সট এর মাধ্যমে কোনো ব্যানার বা বাটন, ট্রাফিক বা ভিজিটরের দ্বারা ক্লিক করানো বা সুযোগ তৈরি করে দেওয়া । তবে এটা কাস্টমার এর চাহিদার উপর নির্ভর করে তৈরি করা হয় । সাধারণত ইউজাররা তাদের দরকার ছাড়া কোনো কিছুতে ক্লিক বা প্রবেশ করেনা । তো আমাদের সিটিএ টা এমন ভাবে তৈরি করতে হবে যাতে , এটি ইউজারের কোনো সমস্যার সমাধান দেয়, কোনো প্রোডাক্ট বিক্রি বা সেবা প্রদানের ক্ষেত্রে সহায়তা করতে পারে ।

আশা করি আর্টিকেলটি বুঝতে পেরেছেন। কোথাও বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। IMBD Agency টিম সবসময় আপনার সাথে আছে , ধন্যবাদ ।  

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Md Hatim Ahmed
Md Hatim Ahmed
3 months ago

Tnx

Get Our Free Ultimate Guide to your Mail

01797242610